মহানবী হজরত মুহাম্মাদের গুরুত্ব


মহানবী হজরত মুহাম্মাদের গুরুত্ব কতটুকু


আল্লাহ বলেন,-
বল,আল্লাহর আনুগত্য কর এবং রসূলের আনুগত্য কর।’ অতঃপর যদি তোমরা মুখ ফিরিয়ে নাও, তবে তার উপর অর্পিত দায়িত্বের জন্য সে দায়ী এবং তোমাদের উপর অর্পিত দায়িত্বের জন্য তোমরা দায়ী। তোমরা তার আনুগত্য করলে সৎপথ পাবে। আর রসূলের দায়িত্ব তো কেবল স্পষ্টভাবে পৌঁছে দেওয়া। সুরা নুর আয়াত ৫৪।
যেহেতু রসূলের আনুগত্য করা আল্লাহর হুকুম, সেহেতু, রসূলের আনুগত্য করা এটা সকলের জন্য ফরজ। আর এই ফরজ কাজটা আমরা কিভাবে করতে পারি সেটা আমাদের জানা দরকার। অনেকের ধারণা নবী (সা.) যা কিছু করেছেন তা করলেই রসূলের আনুগত্য হয়ে যায়। কিন্তু না, নবী (স.) যা কিছু করেছেন, সেগুলি পালন করলে নবীর সুন্নত পালন করা হবে। কিন্তু এগুলো করলে রসূলের আনুগত্য করা ফরজ এই কাজটা আদায় হবে না, কারণ সকল সুন্নত একসাথে করলেও একটি ফরজের সমান হবে না। অনেকেই বলেন, নবী (স.) যে সকল ফরজ কাজ আমাদের জন্য রেখে গেছেন, যেমন- ছালাত, যাকাত এই গুলি পালন করলেই রসুলের আনুগত্য করা ফরজ কাজটা আদায় হবে। কিন্তু আসলে কি তাই?
এই মর্মে আল্লাহ বলেন, তোমরা ছালাত কায়েম কর, যাকাত দাও এবং রাসূলের আনুগত্য কর, যাতে তোমরা রহমতপ্রাপ্ত হতে পার।সুরা নূর ৫৬ ।
এই আয়াতে প্রমাণ হয় ছালাত যাকাত আদায় করার পরও রসূলের আনুগত্য করতে হবে। অনেকেই শুধু ছালাত যাকাত আদায় করার মাধ্যমেই আল্লাহর আনুগত্য করতে চায়। কিন্তু না, ছালাত যাকাত আদায় করার পরও আল্লাহর আনুগত্য করতে হবে।
এই মর্মে আল্লাহ বলেন, তোমরা ছালাত কায়েম কর এবং যাকাত আদায় কর এবং আল্লাহর আনুগত্য কর ও রসূলের আনুগত্য কর সুরা- আহযাব ৩৩ (মুজাদালা ১৩)। ছালাত, যাকাত আদায় করার পরও এই আয়াতে আল্লাহর আনুগত্য আলাদা ভাবে করতে বলা হয়েছে। আর আল্লাহর আনুগত্য করার একমাত্র পথই হচ্ছে রসূলের আনুগত্য করা। এই মর্মে আল্লাহ বলেন, যদি তোমরা আল্লাহকে ভালবাস, তাহলে রসূলের অনুসরণ কর সুরা-ইমরান ৩১ ।
অতএব, যারা রসূলের আনুগত্য করল, তারাই আল্লাহরই আনুগত্য করল, সুরা- নিছা ৮০ ।
যাদের রসূল নেই, রসূলের আনুগত্য নেই, তারা আল্লাহর আনুগত্য করতে পারবে না। কাজেই আল্লাহর আনুগত্য করতে হলেই রসূলের আনুগত্য করা প্রয়োজন। রসূল বাদে আল্লাহর আনুগত্য করার উপায় নেই। অনেকেই বলেন, আমরা নবীর সুন্নত ঠিকমত পালন করলেই নবীকে পাব, কিন্তু কিভাবে? এই মর্মে আল্লাহ বলেন, যারা আল্লাহ ও রসূলের আনুগত্য করবে, তারাই নবীর সঙ্গী হবে সুরা-নিছা, ৬৯।
কাজেই রসূলের আনুগত্য করা ছাড়া আল্লাকে কে পাওয়া যাবে না। অনেকেই বলেন আমরা যদি নবী (সা.) এর সুন্নতগুলো যদি ঠিকমত আদায় করি সালাত, যাকাত ও বিভিন্ন এবাদত বন্দেগীর মাধ্যমে জান্নাতে যেতে পারি তাহলে রসূলের আনুগত্য করার দরকার কি? তাদের জন্য বলতে হচ্ছে, রসূলের আনুগত্য না করে জান্নাতে যাবার কোনো উপায় নেই। এই মর্মে আল্লাহ বলেন "যারা আল্লাহ ও রাসূলের আনুগত্য করবে তারাই জান্নাতে যাবে সুরা ফাতহ ১৭ ।
কাজেই আল্লাহর আনুগত্য ও রসূলের আনুগত্য করা ছাড়া জান্নাতে যাওয়ার কোনো উপায় নেই।
তাই আমরা ধরেনিতে পারি সালাত, যাকাত ইত্যাদি পালন করলেই রাসুলের অনুসরর করা হবেনা আনুগত্য অন্য বস্তু যাহা নিয়ে পরে আলোচনা করবো ইন্সাল্লাহ্ ।

Comments